CPA (Cost Per Action) একটি অ্যাডভারটাইজিং মেথড। CPA মার্কেটিং এ্যাফিলিয়েট প্রোগ্রামের একটি অংশ মাত্র।অনলাইনে আয়ের সহজ মাধ্যম গুলোর একটি CPA। কারণ, এখানে আপনাকে কোন প্রোডাক্ট সেল করতে হবে না। কোম্পানির জন্য শুধু লিড জেনারেট করলেই পাবেন কমিশন।সহজ কথায়, কোম্পানির প্রোডাক্ট বিক্রির জন্য আপনি কাস্টমার নিয়ে আসবেন।আপনার মাধ্যমে যতগুলো কাস্টমার আসবে তার বিনিময়ে আপনাকে কমিশন দেওয়া হবে।সে কাস্টমার প্রোডাক্ট ক্রয় করুক বা না করুক আপনাকে কমিশন পাবেন।


অ্যাকশন বলতে কি বোঝায় ?
১. কোনো অফার কেনা, ২. গেম অথবা কোনো অ্যাপ ডাউনলোড করা, ৩. কোনো সাইটে সাইন আপ করা, ৪. অনলাইনে কোনো গেইম এর জন্য অ্যাকাউন্ট খোলা,৫. গেইম ডাউনলোড করা, ৬. ইমেইল আইডি দেয়া, ৭. সাবস্ক্রাইব করা, ৮. এমনকি কোনো সাইটে নিজের পোস্ট কোড দেয়াও এক একটা অ্যাকশন।


CPA মার্কেটিং কিভাবে কাজ করে?
CPA মার্কেটিং এর জন্য আপনাকে কোন বিনিয়োগ করতে হবে না। শুধুমাত্র কোম্পানির মার্কেটিং করে লিড তৈরি করার জন্য আপনাকে কমিশন দেওয়া হবে। আপনার মাধ্যমে কেউ কোম্পানির গেইম ডাউনলোড করলে কিংবা গেইম খেলার জন্য অ্যাকাউন্ট তৈরি করলে আপনি কমিশন পাবেন। আর এ কারণেই CPA মার্কেটিং অধিক জনপ্রিয় ও আয়ের সহজ মাধ্যম ।


CPA নেটওয়ার্ক
নেটওয়ার্ক নির্বাচনের ক্ষেত্রে একটু হিসেব করে নির্বাচন করা দরকার। বর্তমানে সেরা সিপিএ নেটওয়ার্ক গুলোর মধ্যে ৩ টি নিচে উল্লেখ করা হলঃ
1.      Adwork Media
2.      CPAGrip
3.      CPALead


সিপিএ মার্কেটিং এর অধীনে কি কি কাজ করা যাবে?
1.     অ্যাফিলিয়েট মার্কেটিং / পে পার সেল (PPS / CPS)
2.     পে পার লিড (PPL)
3.     পে পার ডাউনলোড (PPD)
4.     রেভিনিউ শেয়ার (Rev. Share)
5.     আরো অনেক কিছুই হতে পারে।


CPA মার্কেটিং কাদের জন্য?
ইন্টারনেট সম্পর্কে যার ন্যূনতম জ্ঞান রয়েছে, যিনি অনলাইন থেকে আয় করতে ইচ্ছুক, যিনি কম্পিউটারে  ৩ থেকে ৪ ঘন্টা সময় দিতে পারবেন, ধৈর্যশীল হয়ে যে কাজ করতে জানে, যারা অল্পতেই হতাশ হয় না।